মোঃ আলমগীর হোসেন মাটিরাঙ্গাঃ বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে হাজার বছরের শ্রেষ্ট বাঙালি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দলীয় নেতাকর্মীদের স্বাস্থ্য ঝুকি অনুসরণ করে সীমিত পরিসরে দিবসটি পালন করা হয়। রোববার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৭টার দিকে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের অংশগ্রহণে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়। এর আগে জাতীয় ও দলীয় পতাকা অর্ধ্বনমিত উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়।
মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সভাপতি হারুনর রশিদ ফরাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলাউদ্দিন লিটন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোরশেদ খাঁন বক্তব্য রাখেন। এ সময় উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সুদন মারমা, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি বাবুল আহমেদ, উপজেলা শ্রমিক লীগের সভাপতি মোঃ হারুন, পৌর যুবলীগের সভাপতি মোশারফ হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি তসলিম উদ্দিন রুবেল প্রমুখ বক্তব্য রাখেন। স্বাধীনতা যাদের সহ্য হয়নি তারাই বঙ্গবন্ধু কে হত্যা করেছে মন্তব্য করে বক্তারা বলেন, আমাদের উচিত বঙ্গবন্ধুর দর্শন ও আদর্শ মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা।
অসাম্প্রদায়িক চেতনায় জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য সবার প্রতি আহ্বান জানান বক্তারা। মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম হুমায়ুন মোরশেদ খাঁন বলেন, বঙ্গবন্ধুর তর্জনীর ইশারায় নিরস্ত্র বাঙ্গালী স্বশস্ত্র হয়ে ছিনিয়ে এনেছিল স্বাধীনতার সূর্য। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া। আমরা যদি যার যার অবস্থান থেকে অবদান রেখে তাঁর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণ করতে পারি, তবেই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা হবে।
অনুষ্ঠান শেষে ১৫ আগষ্টে শাহাদাতবরণ কারীদের রুহের মাগফিরাত কামনার্থে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়,মিলাদ পরিচালনা করেন মাটিরাঙ্গা উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মোঃ হারুনুর রশিদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা,উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাকিবুল হাসান, সাধারণ সম্পাদক খন্দকার জহিরুল ইসলাম,পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহম্মেদ, পৌর সেচ্ছাসেবক লীগের সভাপতি শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক মোঃ খায়ের, উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক মোঃ আবু তালেব, উপজেলা ও পৌর আওয়ামী লীগের সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সুশীল সমাজের ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।